গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড ও তালিকা 2023 | গার্মেন্টস চাকরি বেতন 2024

 আসসালামু আলাইকুম

গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধির আন্দোলন

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি 2023

ডিসেম্বরের মধ্যেই নতুন বেতন প্রস্তাবনার কথা থাকলেও দফায় দফায় বৈঠক শেষে তেমন কোনো সিদ্ধান্তে আসতে পারেনি মজুরি বোর্ডের। এই সেক্টরের সাথে প্রত্যক্ষভাবে জড়িত রয়েছে 40 লাখেরও বেশি মানুষ। 2018 সালের সর্বশেষ ৭ম গ্রেডে 8000 টাকা বেতন করে নিম্নতম মজুরি ঘোষণা করা হয়েছিল।


গার্মেন্টস শ্রমিকদের ২০২৩ সালের নতুন বেতনের তালিকা


গার্মেন্টস শ্রমিকদের ২০২৩ সালের নতুন বেতনের তালিকা?

শ্রম আইন অনুযায়ী পাঁচ বছর অন্তর অন্তর এই মজুরি বৃদ্ধি করতে হয়। গবেষণা সংস্থা সিপিডির একটা নতুন বেতন প্রস্তাবনা দিয়েছেন। যেখানে প্রথম গ্রেডে বেতন ধরা হয়েছে 41 হাজার 5 টাকা, দ্বিতীয় গ্রেডে বেতন ধরা হয়েছে 34 হাজার 603 টাকা, তৃতীয় গ্রেটে বেতন ধরা হয়েছে 23503 টাকা, চতুর্থ গ্রেটে বেতন ধরা হয়েছে 21 হাজার 310 টাকা, গ্রেট পঞ্চম এবং ষষ্ঠ বেতন ধরা হয়েছে 19310 টাকা, গ্রেট সপ্তম বেতন ধরা হয়েছে 17 হাজার 565 টাকা এবং বাৎসরিক ইনক্রিমেন্ট 5 পার্সেন্ট বাড়িয়ে 10% করার কথা বলা হয়েছে। কিন্তু শ্রমিকরা এই প্রস্তাবকে অযৌক্তি বলে দাবি করেছেন।


গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা

শ্রমিকরা সপ্তম গ্রেড এর ২৪ হাজার টাকা দাবি করছেন। অবশ্য শ্রমিকদের দাবি সম্পূর্ণ অযৌক্তিক। দ্রব্যমূল্যের আকাশচুম্বী দাম শ্রমিকদের জীবন যাত্রায় ব্যাপকভাবে প্রভাব ফেলেছে।


 কিন্তু প্রশ্ন হচ্ছে মালিকরা কি বলছেন?


 মালিকপক্ষ একপ্রকার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এমন যেন না হয় বেতন বৃদ্ধি করতে গিয়ে কারখানা বন্ধ করে দিতে হয়। আমরা বর্তমানে সংকটের মধ্যে দিয়ে যাচ্ছি, কম মূল্যের পণ্য দিয়ে অন্য দেশের সাথে কম্পিটিশনে পেরে উঠছি না। আমাদের অর্ডার কমে গিয়েছে ব্যাংকের ইঞ্জিনে মাপ করেদে আমরা নির্দ্বিধায় কারখানা বন্ধ করে দিব। কিন্তু আমার কাছে মনে হয় না এটা নতুন কিছু মালিকপক্ষ সবসময় সংকটের মধ্য দিয়ে যায়। কিন্তু দিন শেষে তারা নতুন নতুন কোম্পানি চালু করে।


পরিশেষে একটা যুক্তিক মজুরি কাঠামোর দাবি করছি, যাতে করে শ্রমিকরা তিন বেলা খেয়ে পড়ে বেঁচে থাকতে পারেন।


আরো জানতে......

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.