বিশ্বকাপে ভারত আবার রেকর্ড করলো শ্রীলংকার সাথে । ভারতের সামনে শ্রীলংকার কেন এমন হয়?

 শ্রীলঙ্কার ব্যাটিং দেখে আপনার মনে হতেই পারে 2023 এশিয়া কাপ ফাইনালের হাইলাইট দেখছিলাম। ভারতের সামনে জানো ইদানিং মাথা তুলে দাঁড়াতে পারছে না লঙ্কানরা মুখ থুবড়ে পড়ছে বারবার কোনো প্রতিরোধ না করেই পরাজয় মেনে নিতে হচ্ছে বিশ্বকাপের বিশ্বমঞ্চে। হারের স্বাদ পেলো শ্রীলংকা তাতে যুক্ত হয়েছেন লজ্জার কিছু রেকর্ডও। এবারের বিশ্বকাপ যেন এসেছে ওডিআই ক্রিকেটের রেকর্ড বইটাকে একটু এলোমেলো করে দিতে। বিশেষ করে ভারত শ্রীলংকা ম্যাচ এ বছরেই শ্রীলঙ্কাকে 317 রানে হারিয়েছে ভারত, ওডিআই ইতিহাসে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছিল ভারত। তার রেশ যেতে না যেতেই সে শ্রীলঙ্কাকে 302 রানের বিশাল ব্যবধানে বিধ্বস্ত করে ম্যাচ জিতে নেয় ভারত একটুর জন্য অক্ষত থেকে যায়। বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়ের রেকর্ড টা এই বিশ্বকাপে যেটা করেছিল। অস্ট্রেলিয়া নেদারল্যান্ডসকে 309 রানে হারিয়ে শ্রীলংকা ক্রিকেট।

Why is Sri Lanka like this in front of India?


ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন রানে অলআউট হয়ে গিয়েছে তারা ভারতের বিপক্ষে। এর আগে 2012 সালে সাউথ আফ্রিকার বিপক্ষে মাত্র 42 রানে গুটিয়ে গিয়েছিল শ্রীলংকা। 2015 বিশ্বকাপে ক্রাইস্টচার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে 1 রানে 4 উইকেট হারিয়ে ছিল। পাকিস্তান সেই ম্যাচে পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যানকে রান করেছিলেন সর্বসাকুল্যে এক পাকিস্তানের লজ্জার রেকর্ড এর নাম লেখানো শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচের তিন রানে 4 উইকেট হারাল লঙ্কানরা। লঙ্কানদের প্রথম 4 ব্যাটারি করুনারত্নে প্রাথমিক কুশল মেন্ডিস আমারা বিক্রম আমিনের রান করেছেন মাত্র এক। লজ্জার আরো এক রেকর্ডের নিজেদের নাম যোগ করেছেন শ্রীলংকার ওপেনাররা। ওডিয়া ইতিহাসে এর আগে মাত্র তিনবার কোন দলের দুই ওপেনার আউট হয়েছেন গোল্ডেন ডাক মেরে। তবে বিশ্বকাপের বিশ্বমঞ্চে এই কৃতী এর আগে গড়েছেন আরো দুই লঙ্কান 2015 বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে লঙ্কান ওপেনার লাহিরু থিরিমানে আরতি।দিলসান আউট হয়েছিলেন কোন রান্না না করেই। ভারতের বিপক্ষে ম্যাচে লজ্জাজনক কীর্তিতে আরো একবার নিজেদের নাম লেখালেন 2 লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নে আর পাথর দুজনে আউট হয়েছেন গোল্ডেন ডাক মেরে।

মোঃ সামি, ছাড়িযে উইকেট সংখ্যা 45 টি। 1 বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ বার পাঁচ উইকেট শিকারি বোলার এখন মোহাম্মদ সামি মিচেল স্টার্ক এর সমান তিনবার এই কীর্তি গড়েছেন তিনি.


 তবে দলগতভাবে ম্যাচ কে ভুলতে চাইলে লঙ্কানরা 2023। বিশ্বকাপে পাওয়ার প্লেতে তাদের চেয়ে কম রান করে নি আর কেউ পাওয়ার প্লের প্রথম 10 ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ছয় উইকেট হারিয়ে মাত্র 14 রান। তবে লঙ্কানদের লজ্জার দিনে উজ্জ্বল ভারতীয় পেসার মোহাম্মদ সামি ভারতের তিরাঙ্গা জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারী এখন এই ডানহাতি এক্সপ্রেসের পিচার। জহির খান কে ছেড়ে গেছে মোঃ সামি, ছাড়িযে উইকেট সংখ্যা 45 টি। 1 বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ বার পাঁচ উইকেট শিকারি বোলার এখন মোহাম্মদ সামি মিচেল স্টার্ক এর সমান তিনবার এই কীর্তি গড়েছেন তিনি।


আরো জানতে .......

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.