keep calm when stressed | মাথা ঠাণ্ডা রাখার কৌশল | 5 4 3 2 1 technique


বিভিন্ন স্ট্রেসের মধ্যে থাকা অবস্থায় মাথা ঠাণ্ডা রাখতে পারাটা গুরুত্বপূর্ণ। স্ট্রেস যেমন পরীক্ষা, ইন্টারভিউ, রাগ, দুশ্চিন্তা বা অস্থিরতার মধ্যে মাথা ঠাণ্ডা রাখতে পারার উপর নির্ভর করে পারফর্মেন্স লেভেল এবং আচরণ। আপনি আপনার পঞ্চইন্দ্রিয়কে কাজে লাগিয়ে কীভাবে দ্রুত মাথা ঠাণ্ডা করতে পারেন সেই কৌশল নিয়ে আলোচনা।


আমরা আমাদের দৈনন্দিন জীবনে এমন সব পরিস্থিতির মুখোমুখি হই। যখন মাথা ঠান্ডা রাখা খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। বিভিন্ন স্টেজ যেমন, পরীক্ষার সময়, চাকরির ইন্টারভিউয়ের সময়, বা আপনার কোন কাজ আছে আপনি যে জ্যামে আটকা পড়েছেন, অথবা আপনি রেগে গেছেন। এসব ক্ষেত্রে মাথা ঠান্ডা রাখতে পারে খুব গুরুত্বপূর্ণ। আপনার মাথা ঠান্ডা রাখতে পারার দক্ষতার উপর নির্ভর করে যে, আপনি কিভাবে পারফরম্যান্স করবেন বা আপনার আচরণ কি হবে। আমরা যখন কোন নেগেটিভ ইমোশনের মধ্যে দিয়ে যাই তখন আমাদের মন হয় অতীতে না হলে ভবিষ্যতে পড়ে থাকে।


আমাদের যখন মন খারাপ থাকে অথবা আমরা যখন রেগে যাই তখন আমরা অতীতের কোনো ঘটনা নিয়ে চিন্তা করি। আর আমরা যখন কোন কিছু নিয়ে দুশ্চিন্তা অনুভব করি, উদ্বেগ অনুভব করি, অস্থিরতা অনুভব করি, তখন অনেক ক্ষেত্রেই আমাদের মন ভবিষ্যতে পড়ে থাকে। আমরা যখন পাঁচটা ইন্দ্রিয়কে ইনভেন্টরি করি, বা পাঁচটায় ইন্দ্রিয়ে দিয়ে এখন কী দেখছি শুনছি কাজে লাগাই তখন আমাদের মন বর্তমানে চলে আসে তার ফলে আমাদের মাথা ঠান্ডা হয়। আরেকটা হচ্ছে আমাদের মধ্যে যখন কোন নেগেটিভ চিন্তা বা নেগেটিভ ইমোশন চলতে থাকে। তখন এই জিনিসটা আমাদের মনে রিট করে, রিট করে আরো বেশি অস্থির হতে থাকে। আমরা যখন এই জায়গাটার ইনফর্মেশন যে পাঁচটায় ইন্দ্রিয়ে দিয়ে যে ইনফরমেশন গুলো আসছে সেটা দিয়ে যখন পরিবর্তন করে দেই তখন আমাদের মনে পাঁচটার ইন্দ্রিয়ের ইনফর্মেশন পড়ার চেষ্টা করে। নেগেটিভ চিন্তা এবং নেগেটিভ ইমোশন ইমোশন এবং চিন্তা বাদ দিয়ে নতুন ইনফরমেশন পড়া শুরু করে তার ফলে মন ঠান্ডা অনুভব করে বা মাথা ঠান্ডা হয়ে যায়।


এবার আসেন টেকনিকটা কি সেটা আমি আপনাদেরকে বোঝানোর চেষ্টা করি। এই টেকনিক তাকে বলা হয় 54321 টেকনিক এর মাধ্যমে আপনি আপনার পাঁচটা ইঞ্জিনভ্যান করেন বা ব্যস্ত রাখেন। টেকনিকটা আপনি শুরু করতে পারেন বসে করতে পারেন দাঁড়িয়ে করতে পারেন চোখ খোলা রেখে বা চোখ বন্ধ রেখে করতে পারেন। আমি সাধারণত চোখ বন্ধ করেই করতে বলতো করতে হলে আপনি ধরে বসে করছেন প্রথমে আপনাক কয়েকবার লম্বা শ্বাস নিতে হবে এবং লম্বা নিঃশ্বাস ছাড়তে হবে তাহলে আপনি একটু শান্ত ফেল করবেন। এরপর আপনি যদি চোখ বন্ধ করেন তাহলে চোখ বন্ধ করতে হবে এবং 5 4 3 2 1 তার 


প্রথম 5 হচ্ছে আপনি মনের চোখ দিয়ে যদি চোখ বন্ধ থাকে মনের চোখ দিয়ে 5 টা জিনিস দেখার চেষ্টা করবেন।

ধরেন আপনি আপনার ঘরের মধ্যে বসে আছেন। তাইলে আপনি প্রথমে আপনার ঘরের দেয়ালে টাঙ্গানো কোন একটা ছবি মনের চোখ দিয়ে 20 সেকেন্ড করে দেখবেন। তার পরে ঘরের পর্দার দিকে দেখবেন 20 সেকেন্ড টিভিতে কি আছে এটা 20 সেকেন্ড দেখলেন আপনি কিভাবে বসে আছেন ঘরের মধ্যে এটা 20 সেকেন্ড দেখলেন, এইভাবে পাঁচটা জিনিস প্রত্যেকটা 20 সেকেন্ড করে দেখতে হবে। এটা হচ্ছে 5।


4 হচ্ছে আপনি আপনার কান দিয়ে চারটি ভিন্ন ভিন্ন শব্দ শুনবেন এবং মনোযোগ দিবেন। 

 এই শব্দ ঘড়ির কাটার শব্দ হতে পারে, বাইরে থেকে পাখির ডাক শোনা যাচ্ছে উপরে ফ্যান ঘুরছে ফ্যান খোলার শব্দ হতে পারে। কিংবা বাইরে রাস্তায় গাড়ি চলছে এই শব্দ হতে পারে।


এরকম একটা শব্দ আপনাকে মনোযোগ দিয়ে প্রতি 20 সেকেন্ডে ধরে শুনতে হবে। তাহলে 5 হচ্ছে আপনি পাঁচটা জিনিস দেখবেন। 4 হচ্ছে আপনি চারটা শব্দ শুনবেন।


 3 হচ্ছে আপনি তিনটা ত্বকের অনুভূতি উপলব্ধি করার চেষ্টা করবেন।

 ধরেন আপনি যেখানে বসে আছেন আপনার পা মাটিতে আছে পায়ের মধ্যে কি রকম অনুভূতি হচ্ছে এটা 20 সেকেন্ড ধরে বোঝার চেষ্টা করবেন। আপনি যে শার্ট পড়ে আছে বা জামা পড়ে আছেন সেটা আপনার ত্বকের মধ্যে কি অনুভূতি তৈরি করছে এটা বোঝার চেষ্টা করবেন। ফেনীর যে বাতাস আপনার শরীরে লাগছে এটা কি রকম অনুভূতি তৈরি করছে এটা আপনি 20 সেকেন্ড ধরে বোঝার চেষ্টা করবেন। তাহলে 3 দিয়ে হচ্ছে আপনি ত্বকের থেকে বা শরীর থেকে যে তিনটা অনুভূতি আসছে সেটা বোঝার চেষ্টা করবেন।


এরপর 2 হচ্ছে আপনি দুটো জিনিসের গন্ধ আইডেন্টিফাই করার চেষ্টা করবেন।

 এটা হতে পারে আপনার শরীরের গন্ধ , বাইরে থেকে আসা ফুলের কোন গন্ধ, বা সেন্টের গন্ধ, দুটো গন্ধ আপনি 20 সেকেন্ড ধরে লোকেট করবেন এবং মনোযোগ দিয়ে অনুভব করার চেষ্টা করবেন।


এবং সবশেষে হচ্ছে 1

1 দিন আপনি আপনার মুখের মধ্যে যে সাদ পাচ্ছেন সেই সাট্টা নেয়ার চেষ্টা করবেন। যদি আপনি কোন শাদ না পান তাহলে সকালবেলা যে নাস্তা করেছেন সেই নাস্তার সাদ কিরকম ছিল এটা মনে করার চেষ্টা করবেন।


 5 4 3 2 1খুবই ইফেক্টিভ একটা কৌশল আপনি যেকোন স্ট্রেসফুল সিচুয়েশনে আপনি কোনো পরীক্ষা দিতে যাচ্ছেন, আপনি কোন ভাইভা বোর্ডের জন্য যাচ্ছেন, আপনি রেগে গেছেন, আপনি অস্থিরতা অনুভব করছেন, আপনি যার শান্ত হয়ে ইন টেকনিকটা কাজে লাগান প্রত্যেকটা জিনিস 20 সেকেন্ড ধরে উপলব্ধি করার চেষ্টা করেন। দেখেন আপনার মাথা ঠাণ্ডা হয়ে যাচ্ছে। এবং আপনারা খুব দ্রুত মাথা ঠান্ডা করতে পারবেন আপনার ভালো থাকবেন।


tag...

মাথা ঠান্ডা রাখার ঔষধের নাম। মাথা ঠান্ডা রাখার খাবার। ব্রেইন ঠান্ডা রাখার ঔষধ ।মাথা ঠান্ডা রাখার দোয়া। মাথা গরম হওয়ার কারণ ও প্রতিকার। বাচ্চার মাথা গরম হলে করণীয়। মাথা ঠান্ডা রাখার তেলের নাম। পরীক্ষার হলে মাথা ঠান্ডা রাখার উপায়



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.