জান্নাতে প্রবেশ করার সময় জান্নাতিরা কি বলবে? শান্তিময় অভ্যর্থনা | জান্নাতিদের কৃতজ্ঞতা

 আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ


জান্নাতে প্রবেশ করার সময় জান্নাতিরা কি বলবে? শান্তিময় অভ্যর্থনা


শান্তিময় অভ্যর্থনা

দুনিয়ায় কত জমকালো অনুষ্ঠান হয়। বরেণ্য অতিথিদের সমাগমে মুখরিত হয় সেইসব আয়োজন। মানী লোকদের বরণ করে নিতে নিয়োজিত থাকে একদল মানুষ। অতিথিদের আগমনের সাথে সাথে অভিবাদন জানাতে প্রস্তুত তারা। অতিথিদের গুরুত্ব বুঝে কাউকে জানানো হয় উয় অভ্যর্থনা, কাউকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। এ তো গেল পৃথিবীর অনুষ্ঠানের কথা।


পৃথিবীতেই এত আয়োজন! কখনো কি ভেবে দেখেছি আল্লাহর সবচেয়ে সুন্দর সৃষ্টি জান্নাতের আয়োজন কেমন হবে? কেমন হবে আল্লাহর মনোনীত বান্দাদের জন্য অভ্যর্থনাটি? সেই অভ্যর্থনা হবে বান্দাদের মর্যাদার সাথে সংগতি রেখে। জান্নাতে প্রবেশ করার সময় অভ্যর্থনা জানাতে আল্লাহ নিযুক্ত রাখবেন একদল ফেরেশতাকে। মহাআড়ম্বরে সম্পন্ন হবে সেই আয়োজন।


আমরা এই অভ্যর্থনার বর্ণনা পাই কুরআন মাজিদে। আল্লাহ বলেছেন-


'আর যারা তাদের রবকে ভয় করেছে তাদেরকে দলে দলে জান্নাতের দিকে নিয়ে যাওয়া হবে। অবশেষে তারা যখন সেখানে এসে পৌঁছবে এবং এর দ্বারসমূহ খুলে দেওয়া হবে তখন জান্নাতের রক্ষীরা তাদেরকে বলবে, তোমাদের প্রতি সালাম, তোমরা সুখী হও। অতঃপর স্থায়ীভাবে থাকার জন্য এখানে প্রবেশ করো।


তা হচ্ছে স্থায়ী জান্নাত। তাতে তারা প্রবেশ করবে এবং তাদের সৎকর্মশীল বাপ-দাদা, স্বামী-স্ত্রী ও সন্তানেরা। আর ফেরেশতারা প্রতিটি দরজা দিয়ে তাদের কাছে আসবে এবং তারা বলবে, সালামুন আলাইকুম (শান্তি তোমাদের ওপর)। কারণ, তোমরা সবর করেছ। আর আখিরাতের এই পরিণাম কতই না উত্তম!


জান্নাতিদের কৃতজ্ঞতা


সেদিন মহাবিচার শেষে আল্লাহর অনুমতি পেয়ে মানুষ উৎফুল্ল চিত্তে জান্নাতে প্রবেশ করবে। দুনিয়াতে শত শত ঈমানী বাধা পেরিয়ে, আল্লাহর পরীক্ষায় সবরের পরাকাষ্ঠা দেখিয়ে যে জান্নাতের সাধনা তারা করেছিল, সেই জান্নাতের নিয়ামত ও মনোরম শোভা চোখের সামনে দেখতে পেয়ে থমকে দাঁড়াবে তারা। হতবাক হয়ে যাবে! বাকরুদ্ধ হয়ে পড়বে!


জান্নাতে প্রবেশ করেই তারা সবকিছু ভুলে গিয়ে ভোগে-উপভোগে মেতে উঠবে এমনটা কিন্তু নয়। বরং জান্নাতে তাদেরকে প্রবেশ করানোর জন্য তারা আল্লাহর প্রতি কৃতজ্ঞতা আদায় করবে। যারা কিনা পৃথিবীতে সুখ-দুঃখ প্রতিটি সময়ে স্বীয় রবের প্রতি সন্তুষ্ট ছিল, ভালো-মন্দ সব সময় যারা আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছে, তারা জান্নাতের মতো নিয়ামত পেয়ে কৃতজ্ঞতা আদায় করবে না? এও কি সম্ভব! জান্নাতে প্রবেশ করার পর জান্নাতবাসীদের মুখনিঃসৃত প্রথম শব্দ হবে-আলহামদুলিল্লাহ।


জান্নাতে প্রবেশ করার সময় জান্নাত বাসীরা কি বলবে?

জান্নাতে প্রবেশ করে তারা কী বলবে, সেই কথা আল্লাহ সুবহানাহু তাআলা কুরআনে বর্ণনা করেছেন-আর তারা বলবে, সকল প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমাদের প্রতি তাঁর ওয়াদাকে সত্য করেছেন। আর আমাদেরকে জমিনের অধিকারী বানিয়েছেন। আমরা জান্নাতে যেখানে ইচ্ছা বসবাসের জায়গা করে নেব। অতএব, নেক আমলকারীদের প্রতিফল কতই না উত্তম।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.