জীবনে চূড়ান্ত সফলতা আসলে কোনটা? What is the ultimate success in life?

 আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ


জীবনে চূড়ান্ত সফলতা আসলে কোনটা?


চূড়ান্ত সফলতা


এই দুনিয়ার কোনো সফলতাই কি স্থায়ী হয়? পার্থিব যত সফলতা, অর্জনের কিছুদিন পরই কমতে শুরু করে তার আনন্দ। ম্রিয়মাণ হয়ে আসে তার পরিতৃপ্তি। মানুষ ছুটতে থাকে নতুন সাফল্যের পেছনে।

সমাপনী পরীক্ষা দেবার সময় মনে হয়, এবার জিপিএ-৫ পেলে, ট্যালেন্টপুল বৃত্তি পেলে আর কী চাই? আবার এসএসসি পরীক্ষা আসতেই চাওয়া পাল্টে যায়, 'আল্লাহ! আর কিছু চাই না, এই পরীক্ষায় যেন গোল্ডেনটা পেয়ে যাই।'

বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় আসে। মন এবারও পাল্টে ফেলেছে সাফল্যের সংজ্ঞা। কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ ছাড়া মন আর কিছুই পেতে চায় না।

পড়ালেখার পাট চুকে গেল। চাকরিই এখন সফলতার একমাত্র মানদণ্ড। বিসিএস ক্যাডার হতে পারলে সারা জীবনের স্বপ্ন পূরণ হবে! কিন্তু ক্যাডার হবার পর শুরু হয় প্রমোশন পাবার জন্য হাহাকার।

এভাবেই প্রতিটি সফলতা অর্জনের আগমুহূর্ত পর্যন্ত মনে হতে থাকে এটা পেয়ে গেলেই বুঝি জীবন সার্থক।

সময়ের সাথে সাথে নতুন মাত্রা যুক্ত হয় সফলতার মানদণ্ডে। আমাদের চাহিদা হয়ে ওঠে এর নিয়ন্তা। এই পরিবর্তনশীল সফলতা কিন্তু কখনোই আমাদের পুরোপুরি পরিতৃপ্ত করতে পারে না। একটি সফলতার স্থায়িত্ব আরেকটি সফলতা অর্জনের আগমুহূর্ত পর্যন্ত। পরবর্তী সফলতা ধরা দেবার সাথে সাথেই আগের সফলতার আনন্দ স্নান হয়ে যায়। তাহলে চূড়ান্ত সফলতা কী? আসলেই কি পার্থিব জীবনে চূড়ান্ত সফলতা বলতে কিছু আছে? যে সফলতা অর্জনের পর মনে হবে, আমার আর কিছুই চাই না!

উত্তর হলো, 'না।' পার্থিব জীবনে চূড়ান্ত এবং চিরস্থায়ী সফলতা বলতে কিছুই নেই। নম্বর এ জীবনের সকল সফলতাই ক্ষণস্থায়ী।


চূড়ান্ত সফলতা আসলে কোনটা?

পবিত্র কুরআনে আল্লাহ তাআলা 'চূড়ান্ত সফলতা' বলতে বুঝিয়েছেন, 'অতঃপর যাকে জাহান্নামের আগুন থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে সে-ই সফলতা পাবে। আর পার্থিব জীবন ছলনাময় ভোগ ছাড়া কিছু নয়।

আল্লাহ আরো বলেছেন, 'যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করে, আল্লাহ তাকে প্রবেশ করাবেন জান্নাতসমূহে, যার পাদদেশে নদী প্রবাহিত। সেখানে তারা চিরকাল থাকবে। আর এটাই হলো মহাসাফল্য।


জান্নাতপ্রাপ্তির সাফল্যকে আল্লাহ মহাসাফল্য বলেছেন। এ সাফল্য চিরস্থায়ী। কেউ একবার জান্নাতে প্রবেশ করলে সেখান থেকে তাকে আর কখনো বের করা হবে না। জান্নাতে কোনো কিছুর কমতি নেই। তার যা ইচ্ছা সবকিছুই সেখানে পাবে। জান্নাতে কেউ কখনো একঘেয়ে অনুভব করবে না, কোনো দুঃখ থাকবে না, থাকবে না কোনো হতাশা। সেখানে শুধু আনন্দ আর সুখ। জান্নাতিদের জিহ্বা সব সময় থাকবে আল্লাহর প্রশংসায় আর্দ্র। এই দুনিয়া মানুষের জন্য পরীক্ষাকেন্দ্র। এখানে করা নেক কাজের পুরস্কার আল্লাহ জান্নাতে দেবেন। জান্নাত হলো আল্লাহর পক্ষ থেকে পাওয়া মুমিনের পুরস্কার। পৃথিবীতে কর্ম আছে, কিন্তু সব কর্মের পুরস্কার নেই। অন্যদিকে জান্নাতে পুরস্কার আছে, কিন্তু শ্রমভিত্তিক কোনো কর্ম নেই।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.