কাপড় পরিধানের দোয়া | নতুন বস্ত্র পরিধানের দোয়া | কোনো ব্যক্তির গায়ে নতুন কাপড় দেখলে যে দুআ পড়বে।

আসসালামু আলাইকুম

কাপড় পরিধানের দোয়া

কাপড় পরিধানের সময় বিসমিল্লাহ বলা মুস্তাহাব। অবশ্য সকল কাজের শুরুতেই বিসমিল্লাহ বলা মুস্তাহাব।

কাপড় পরিধানের দোয়া | নতুন বস্ত্র পরিধানের দোয়া | কোনো ব্যক্তির গায়ে নতুন কাপড় দেখলে যে দুআ পড়বে।


* হযরত আবু সাঈদ খুদরি রা. থেকে বর্ণিত- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাপড় পরিধানের সময় নিচের দুআটি পড়তেন। কাপড়টি যাই হোক না কেন। দুআটি হল-

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন খায়রিহি ওয়া খায়রি মা হুয়া লাহু, ওয়া আউযুবিকা মিন শাররিহি ওয়া শাররি মা হুয়া লাহু।


অর্থ: হে আল্লাহ! আমি এর যত কল্যাণ আছে এবং যে সকল কল্যাণের জন্য এটি তৈরি করা হয়েছে তা দান করুন। আর এর মধ্যে যে অকল্যাণ আছে এবং যে সকল অকল্যাণের জন্য এটি তৈরি করা হয়েছে তার থেকে আপনার কাছে আশ্রয় চাই।


* হযরত মুআয বিন আনাস রা. থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, নতুন কাপড় পরিধান করার সময় নিচের দুআটি পড়লে আল্লাহ তাআলা তার জীবনের সকল গুনাহ ক্ষমা করে দিবেন। দুআটি হল-

উচ্চারণ: আলহামদুলিল্লাহিল্লাযি কাসানি হাযাছ ছাউবা, ওয়া রাযাকানিহি মিন গায়রি হাউলিম মিন্নি ওয়ালা কুওয়াতিন।


অর্থ: সমস্ত প্রশংসা আল্লাহর, যিনি আমাকে এই পোশাক পরিধান করিয়েছেন। আমার শক্তি ও সামর্থ্য ছাড়াই আমাকে এটি দান করেছেন।

আরো জানতে


নতুন বস্ত্র পরিধানের দোয়া


পোশাক পরিধানের সময় পূর্বের অধ্যায়ে বর্ণিত দুআসমূহ পড়বে।

* হযরত আবু সাঈদ খুদরি রা. থেকে বর্ণিত- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নতুন কাপড় পরিধানের সময় নিচের দুআটি পড়তেন-

উচ্চারণ: আল্লাহুম্মা লাকাল হামদু আনতা কাছাউতানিহি, আসআলুকা খাইরাহু ওয়া খাইরা মা সুনি'আ লাহু, ওয়া আউযুবিকা মিন শাররিহি ওয়া শাররি মা সুনি'আ লাহু।

অর্থ: হে আল্লাহ! সমস্ত প্রশংসা আপনার। আপনি আমাকে এই কাপড় পরিধান করিয়েছেন। এর যত কল্যাণ আছে এবং এটিকে যে কল্যাণের জন্য তৈরি করা হয়েছে, তা দান করুন। আর এর যত অকল্যাণ আছে এবং এটিকে যে সকল অকল্যাণের জন্য তৈরি করা হয়েছে, তার থেকে আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করি।

* হযরত উমর রা. থেকে বর্ণিত- আমি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, যে ব্যক্তি নতুন কাপড় পরিধান করার পরে নিচের দুআটি পড়বে, এবং পুরাতন কাপড়টি দান করে দিবে সে জীবিত অবস্থায় এবং মৃত্যুর পরেও আল্লাহর হেফাজতে থাকবে। দুআটি হল-

উচ্চারণ: আলহামদুলিল্লাহিল্লাযি কাসানি মা উওয়ারি বিহী আওরতি, ওয়া আতাজাম্মালু বিহি ফি হায়াতি।


অর্থ: সমস্ত প্রশংসা আল্লাহর, যিনি আমাকে পোশাক পরিয়েছেন, যা দ্বারা আমার সতর ঢেকে রাখি। এবং আমার জীবনে সৌন্দর্য বর্ধন করি। 

আরো জানতে


কোনো ব্যক্তির গায়ে নতুন কাপড় দেখলে যে দুআ পড়বে।


* হযরত উম্মে খালেদ বিনতে খালেদ রা. থেকে বর্ণিত- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট কালো ডোরাকাটা একটি চাদর হাদিয়া এলে তিনি বললেন, এ চাদরটি কাকে পরিধান করাবো তোমরা জানো? সকলে চুপ রইল। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, উম্মে খালেদকে নিয়ে আস। আমাকে নবিজির নিকট নিয়ে যাওয়া হলে, তিনি নিজ হাতে চাদরটি। আমাকে পরিধান করিয়ে দিলেন। এবং দুইবার বললেন-

উচ্চারণ: আবলি ওয়া আখলিকি

অর্থ: এ কাপড়টি পরো এবং পুরাতন করো।

* হযরত ইবনে উমর রা. থেকে বর্ণিত- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উমর রা. এর গায়ে একটি কাপড় দেখে বললেন, এটি কি ধোয়া না কি নতুন? তিনি বললেন, ধোয়া। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন-

 উচ্চারণ: ইলবাস জাদিদান, ওয়া ইশ সায়িদান, ওয়া মুত শাহিদান সায়্যিদান । অর্থ: নতুন কাপড় পরিধান করো, উত্তম জীবনযাপন করো। সৌভাগ্যের সাথে শহিদি মৃত্যুবরণ করো।

আরো জানতে


জামা, জুতা পরিধান করা ও খোলার পদ্ধতি


জামা, জুতা ইত্যাদি কাপড় পরিধান করার সময় ডান দিক থেকে শুরু করা মুস্তাহাব। খোলার সময় প্রথমে বাম এরপরে ডানদিক খোলা। অনুরূপভাবে সুরমা, মিসওয়াক, নখ কাটা, বগলের চুল ছাঁটা, মাথা মুণ্ডানো, মসজিদে প্রবেশ করা, বাথরুম থেকে বের হওয়া, অযু, গোসল, পানাহার, মুসাফাহা, হাজরে আসওয়াদ স্পর্শ করা, কুলুখ ব্যবহার করা ইত্যাদি কাজ ডান দিক দিয়ে শুরু করে বামদিকে শেষ করবে।


* হযরত আয়েশা রা. থেকে বর্ণিত- সকল কাজ ডানদিক থেকে করা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট পছন্দনীয় ছিল। এমনকি পবিত্রতা অর্জন, চুল আঁচড়ানো এবং জুতা পরিধান করার ক্ষেত্রেও।


* হযরত আয়েশা রা. থেকে বর্ণিত- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পবিত্রতা ও পানাহারের ক্ষেত্রে ডানহাত ব্যবহার করতেন। আর শৌচকার্য ও অপরিচ্ছন্ন কাজের ক্ষেত্রে বামহাত ব্যবহার করতেন।


* হযরত হাফসা রা. থেকে বর্ণিত- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পানাহার ও কাপড় পরিধান করার সময় ডানহাত ব্যবহার করতেন। অন্যান্য কাজে বামহাত ব্যবহার করতেন।

* হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- পোশাক পরিধান করা ও অযু করার সময় ডান দিক থেকে শুরু করো।

আরো জানতে


কাপড় খোলার সময় দুআ


* হযরত আনাস রা. থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- কাপড় খোলার সময় নিচের দুআটি পড়লে মানুষের সতর ও জিনদের দৃষ্টির মাঝে অন্তরায় হয়ে যায়-

উচ্চারণ: বিসমিল্লাহিল্লাযি লা ইলাহা ইল্লাহুয়া অর্থ: আল্লাহর নামে শুরু করছি, যিনি ছাড়া আর কোন উপাস্য নেই।



পুরাতন কাপড় পরিধানের দোয়া

কাপড় পরিধানের নিয়ম

নতুন কাপড় পরিধানের দোয়া অর্থ সহ

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.